ডট বিডি ( .bd ) ডোমেইন কি? এবং কিভাবে কিনবেন? জেনে নিন A To Z



ডট বিডি ( .bd ) ডোমেইন কি? 

ডট বিডি (.bd) বাংলাদেশের জন্য ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন সাফিক্স। বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বোর্ড (বাংলাদেশ টেলিফোন এন্ড টেলিগ্রাফ বোর্ড) “.bd”-র নিবন্ধন ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে।

https://bdia.btcl.com.bd/



ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন? 



ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে। আর .com.bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd (অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের ডোমেইন এক্সটেনশন রয়েছে ।



আপনি চাইলে তাদের ওয়েবসাইট – থেকে আপনার পছন্দ মতো ডোমেইন সিলেক্ট করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে কিনতে পারবেন । আর ডোমেইন কিনতে কোন সমস্যা হলে প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন।
পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের ((বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বিডি (.bd) ডোমেইন রেজিস্ট্রেশন বা কিনতে পারবেন।


ডট বিডি (.bd) ডোমেইনের ফি:

০১ এপ্রিল, ২০১৮ থেকে বিটিসিএলের রেট অনুযায়ী ডট বিডি (.bd) ডোমেইনের ফি নতুন ভাবে কার্যকর করা হয়েছে। নিচে তা দেওয়া হলো
নতুন রেজিস্ট্রেশন: ৳ ৮০০ প্রতি বছর
বার্ষিক নবায়ন ফি: ৳ ৮০০ প্রতি বছর
মালিকানা পরিবর্তন ফি: ৳ ১৫০০
মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের জন্য জরিমানা: ৳ ১০০০



আমার এই ভিডিও টিউটোরিয়ালটি আপনাদের যদি ভালো লাগে তাহলে অবশ্যই লাইক, কমেন্ট, সাবস্ক্রাইব করবেন এবং অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Comments